বিছানার চাদর থেকেও হতে পারে নানান রোগ!

বিছানার চাদর থেকেও হতে পারে নানান রোগ!

বিছানার চাদর থেকেও হতে পারে নানান রোগ!
বিছানার চাদর থেকেও হতে পারে নানান রোগ!

ফারহানা জেরিন ; একদিকে, আমরা প্রতিদিন আমাদের পোশাক পরিবর্তন করি এবং পরিষ্কার পোশাক পরি। কিন্তু আমাদের নিজেদের চারপাশের পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়েও সতর্ক থাকা জরুরি। অন্যথায় আমরা অসুস্থ হয়েও পড়তে পারি।

এর মধ্যে একটি হল বিছানার চাদর। অনেক লোকেরাই অনেক সপ্তাহ ধরে একই বিছানার চাদর পেতে রাখেন। এমনকি, দাগছোপ দেখা দেওয়া শুরু না হওয়া পর্যন্ত এগুলি পরিবর্তন করেন না। কিন্তু এটা করা কি ঠিক? প্রতি মাসে বিছানার চাদর পরিবর্তন করা কি একজন ব্যক্তির স্বাস্থ্যের উপর কোনও প্রভাব ফেলে না? নাকি তিন-চার দিন অন্তর বিছানার চাদর বদলাতে হবে? আপনারও যদি একই বিভ্রান্তি থাকে, তাহলে জেনে নিন কত দিন বিছানার চাদর পেতে রাখতে হবে, না হলে কী ক্ষতি হয়?

একটি বিছানার চাদর কত দিন ব্যবহার করা উচিত্‍?

২০২১ সালে ডনলোপিলো দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ১০.২% মানুষ প্রতি ২ মাস পর পর তাদের ঘরের বিছানার চাদর পরিবর্তন করে। যেখানে ৪৪.৯ শতাংশেরও কম মানুষ প্রতি এক থেকে দুই সপ্তাহে বিছানার চাদর পরিবর্তন করেন। এছাড়াও, ২০১২ সালে, ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনও একটি সমীক্ষা চালিয়েছিল যে লোকেরা তাদের বাড়ির বিছানার চাদর কত ঘন ঘন পরিবর্তন করে। এই সমীক্ষায় জানা গেছে, সে সময় মানুষ প্রতি দুই সপ্তাহে তাদের ঘরের বিছানার চাদর পরিবর্তন করতেন।

যাইহোক, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, মানুষের অন্তত প্রতি সপ্তাহে তাদের বিছানার চাদর পরিবর্তন করা উচিত্‍। অন্যথায় তারা অসুস্থও হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে, ধূলিকণাগুলি জ্ঞাতসারে বা অজান্তে বিছানার চাদরে জমা হয়, যা যদি কোনও ব্যক্তির শরীরে প্রবেশ করে তবে তাকে অসুস্থ করে তুলতে পারে।

কেন প্রতি সপ্তাহে বিছানার চাদর বদলানো উচিত্‍?

এলার্জি: আপনার যদি ত্বক সংক্রান্ত কোনও সমস্যা থাকে বা অ্যালার্জিতে ভুগছেন তাহলে দিনে একবার বা দু’বার বিছানার চাদর বদলাতে হবে, তা না হলে অ্যালার্জির সমস্যা আরও বাড়তে পারে। এছাড়াও, আপনি অসুস্থ হলেও, আপনার বিছানার চাদর ঘন ঘন পরিবর্তন করা উচিত্‍।

অত্যাধিক ঘামা: কেউ কেউ ঘুমানোর সময় প্রচুর ঘামেন, যার কারণে চাদরেও ঘামের গন্ধ বের হতে থাকে। আপনি যদি ঘুমানোর সময়ও ঘামেন, তাহলে প্রতিদিন আপনার বিছানার চাদর পরিবর্তন করুন, অন্যথায় আপনার সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

গৃহপালিত পশু: যাদের বাড়িতে পোষা প্রাণী রয়েছে তাদের প্রতিদিন তাদের বিছানার চাদর পরিবর্তন করা উচিত্‍। যদি আপনার পশু আপনার সাথে বিছানায় ঘুমায়, চাদর গরম জলে ধুয়ে ফেলতে হবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply